এমপিওভুক্ত হচ্ছে ১৬০০ স্কুল-কলেজ

দেড় হাজারেরও বেশি শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত হচ্ছে। এসব স্কুল ও কলেজকে এমপিওভুক্ত করার অনুমোদন দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অনুমোদন পাওয়া এসব শিক্ষাপ্রতিষ্ঠানের এই তালিকা আজকালের মধ্যেই শিক্ষা মন্ত্রণালয়ে পৌঁছাবে। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।বিদেশ সফররত শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এবং মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সিনিয়র সচিব দেশে ফিরলে এমপিওভুক্তি সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হবে।

সূত্রটি জানায়, নতুন শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির একটি তালিকা গত ৮ আগস্ট প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানো হয়। এছাড়া প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানো সারসংক্ষেপের সঙ্গে ২০১৮ সালের বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের (স্কুল ও কলেজ) জনবল কাঠামো ও এমপিও নীতিমালাও পাঠায় শিক্ষা মন্ত্রণালয়। এরপর গত ২৮ আগস্ট প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে জানতে চাওয়া হয়, কোন মানদণ্ডে এই তালিকা তৈরি করা হয়েছে। একইসঙ্গে ২০১৮ সালের নীতিমালার কয়েকটি জায়গায় মুদ্রণজনিত ভুল সংশোধন করারও নির্দেশ দেয়া হয় প্রধানমন্ত্রী কার্যালয়ের চিঠিতে। পরে সে অনুযায়ী প্রধানমন্ত্রীর কার্যালয়ে ফের চিঠি দেয়া হয়। এরপর চূড়ান্ত অনুমোদন দেয়া হয় এক হাজার ৬৫৩টি স্কুল ও কলেজ।

সারাদেশে এমপিওভুক্তির জন্য চূড়ান্ত করা শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর মধ্যে রয়েছে নিম্ন মাধ্যমিক বিদ্যালয়, মাধ্যমিক বিদ্যালয়, স্কুল অ্যান্ড কলেজ, উচ্চ মাধ্যমিক কলেজ এবং ডিগ্রি পর্যায়ের কলেজ। এছাড়া মাদ্রাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানও রয়েছে।এছাড়া এমপিওভুক্তির জন্য ১ হাজারের মতো মাদ্রাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানেরও তালিকা তৈরি করা হয়েছে। এর আগে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানিয়েছিলেন, প্রায় আড়াই হাজার স্কুল-কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হবে। তার এ কথার উপর ভিত্তি করে ওইসব প্রতিষ্ঠান এমপিওভুক্তির প্রক্রিয়া ইতোমধ্যে শুরু হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

shares