কর আদায়ে হয়রানি করলে কঠোর ব্যবস্থা: এনবিআর চেয়ারম্যান

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মোশারফ হোসেন ভূঁইয়া বলেছেন, সরকারি কাজ বেগবান করতে রাজস্ব আদায়ের বিকল্প নেই। যে কর্তারা কর আদায় করতে গিয়ে কোনো প্রকার অনৈতিক দাবি বা হয়রানি করবে, তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে।রোববার বিকালে নরসিংদী শিল্পকলা একাডেমিতে আয়কর মেলা উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ সব কথা বলেন।

এনবিআর চেয়ারম্যান বলেন, কর প্রদান করা প্রত্যেক নাগরিকের নৈতিক দায়িত্ব। যদি কেউ কর প্রদান না করেন, তাহলে তা হবে রাষ্ট্রের প্রতি চরম অন্যায়। নাগরিকদের দেয়া কর দ্বারাই রাষ্ট্র সব সেবামূলক প্রতিষ্ঠানের ব্যয়ভার বহন করে।

তিনি বলেন, এই কর দিয়েই বয়স্ক ভাতাসহ বিভিন্ন ভাতা দিয়ে থাকে সরকার। হাসপাতাল ও শিক্ষা প্রতিষ্ঠানগুলো পরিচালনা করে থাকে। আর এ সমস্ত প্রতিষ্ঠান থেকে জনসাধারণ সেবা পেয়ে থাকে। যদি কেউ ইচ্ছা করে কর দেয়ার উপযুক্ত হয়েও কর প্রদান না করে তাহলে ওই নাগরিক সুনাগরিক হতে পারে না।মোশারফ হোসেন ভূঁইয়া বলেন, অতীতের চেয়ে বর্তমানে মানুষ বেশি বেশি কর দিচ্ছে। গত ৩ বছরে নরসিংদীতে করদাতার সংখ্যা ১৬ হাজার থেকে বেড়ে বর্তমানে ২৫ হাজারে পৌঁছেছে।রোববার নরসিংদীতে ১ হাজার করদাতা তাদের কর পরিশোধ করেছেন।

নরসিংদী জেলা প্রশাসক সৈয়দা ফারহানা কাউনাইনের সভাপতিত্বে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ১০ কর অঞ্চলের কর কমিশনার আবু তাহের, সদর উপজেলা চেয়ারম্যান সফর আলী ভূঁইয়া, নরসিংদী চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের প্রেসিডেন্ট আলী হোসেন শিশির, সহকারী পুলিশ সুপার জাকির হাসান প্রমুখ।জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে রোববার শুরু হওয়া আয়কর মেলা চলবে আগামী বুধবার পর্যন্ত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

shares