ধানের ভুষি, কাঠের গুঁড়া দিয়ে গুঁড়া মসলা!

মৌলভীবাজারের শ্রীমঙ্গলে ধানের ভুষি, কাঠের গুঁড়া, রাসায়নিক রংয়ের সঙ্গে পচা কিছু মরিচ, হলুদ আর ধনিয়া মিশিয়ে তৈরি হচ্ছে বিশুদ্ধ গুঁড়া মসলা। এ সব মসলা চোখ ধাঁধানো মোড়কে ভরে বাজারজাত করা হয়। খোলা বাজারে এ সব মসলা আবার ‘গ্যারান্টি’ দিয়ে বিক্রি করছেন দোকানীরা।শুক্রবার রাত ১১টায় শহরের সোনার বাংলা রোডে শ্রীমঙ্গলে গোপন সংবাদের ভিত্তিতে এ ধরনের একটি মসলা তৈরির মিলে অভিযান চালিয়ে ১২ বস্তা ধানের ভুষি, কাঠের গুঁড়া, মানবদেহের জন্য ক্ষতিকর রংসহ ভেজাল মসলা জব্দ করেছে পুলিশ।

অভিযানকালে পুলিশ উপজেলার জানা-উড়া গ্রামের আব্দুর রহমানের ছেলে রকিব মিয়াকে আটক করা হয়। এ সময় (পশুর খাবার) ১২ বস্তা ধানের ভুষি জব্দ করে ভোক্তা অধিকার সংরক্ষণ ২০০৯ আইনে ১০ হাজার টাকা জরিমানা করে মিলটি সিলগালা করা হয়।ভেজাল মসলার মিলে চালানো এ অভিযানে নেতৃত্ব দেন সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মাহমুদুর রহমান মামুন।

তিনি বলেন, শহরের বেশকিছু স্থানে একটি চক্র দীর্ঘদিন থেকে মসলার সঙ্গে কাঠের গুঁড়া, ধানের তুষ ও মানবদেহের জন্য ক্ষতিকর কাপড়ের রং মিশ্রণ করে ভেজাল মসলা উৎপাদন, বাজারজাত ও বিক্রি করছে। মানবদেহের জন্য ক্ষতিকর এসব ভেজাল মসলার অধিকাংশ ক্রেতাই নিম্নআয়ের মানুষ। ভেজাল মসলার বিষয়ে অভিযান অব্যাহত থাকবে বলে তিনি জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

shares