নকল ঠেকাতে ভারতের কলেজে এ কেমন অভিনব পদ্ধতি!

নকল ঠেকাতে শিক্ষার্থীদের মাথায় কার্ডবোর্ডের বাক্স পরিয়ে দেয়ার ঘটনা ঘটেছে ভারতের একটি কলেজে। কর্নাটকের ওই কলেজে নকল ঠেকাতে অভিনব এ পদ্ধতি ব্যবহারের ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হওয়ায় তুমুল সমালোচনার মুখে পড়েছে কর্তৃপক্ষ।
ইন্ডিয়া টুডে জানিয়েছে, বুধবার কর্নাটকের ভগত পিইউ কলেজের প্রথম বর্ষের শিক্ষার্থীদের রসায়ন পরীক্ষায় নকল ঠেকাতে এ অভিনব পদ্ধতি ব্যবহার করে কলেজটির কর্তৃপক্ষ।

ছবিতে দেখা যায়, সব পরীক্ষার্থীকে কার্ডবোর্ডের বাক্স পরেই পরীক্ষা দিতে হচ্ছে। বাক্সগুলোর যে অংশ শিক্ষার্থীদের মুখের দিকে ছিল, কেবল সেদিকেই সামান্য খোলা রয়েছে।শিক্ষার্থীদের সঙ্গে এ ধরনের আচরণকে ‘অমানবিক’ আখ্যা দিয়ে কারণ দর্শাতে কলেজটির ব্যবস্থাপনা কমিটিকে নোটিশ দিয়েছে রাজ্যের প্রি-ইউনিভার্সিটি এডুকেশন বোর্ড। দায়ীদের শাস্তি দেয়া হবে বলেও আশ্বস্ত করেছে তারা।

সামাজিক যোগাযোগমাধ্যমে এ ঘটনার কথা জানতে পেরে শিক্ষা বোর্ডের কর্মকর্তারা তাৎক্ষণিকভাবে ঘটনাস্থলে ছুটে যান। ভবিষ্যতে কখনোই যেন এ ধরনের ‘পাগলামি’ না করা হয়, সে জন্য কলেজ কর্তপক্ষকে সতর্ক করে দেন তারা।তবে কলেজ কর্তৃপক্ষের দাবি, শিক্ষার্থীদের সম্মতি নিয়েই নকল ঠেকাতে তারা এমনটি করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

shares