বাংলাদেশি শিক্ষার্থীদের জার্মানিতে সুযোগ বাড়ছে: জার্মান রাষ্ট্রদূত

সামনের দিনগুলোতে বাংলাদেশি শিক্ষার্থীদের জার্মানিতে সুযোগ সুবিধা বাড়বে বলে মন্তব্য করেছেন বাংলাদেশে নিযুক্ত জার্মান রাষ্ট্রদূত পিটার ফারেন হোল্টজ।বৃহস্পতিবার সকালে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মিনি অডিটোরিয়ামে ‘জার্মানিতে উচ্চশিক্ষা বিষয়ক’ সেমিনারে অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।পিটার ফারেন হোল্টজ বলেন, বাংলাদেশি শিক্ষার্থী ও গবেষকদের জন্য শিক্ষার আরও সুযোগ করে দিতে জার্মান সরকার কাজ করছে।

এ সময় জার্মান রাষ্ট্রদূত জার্মানিতে প্রতিনিয়ত বাংলাদেশি গবেষক ও শিক্ষার্থীদের হার তুলনামূলকভাবে বাড়ছে বলে মন্তব্য করেন।অনুষ্ঠানের আয়োজনে ছিলেন অ্যাম্বেসি অব ফেডারেল রিপাবলিক অব জার্মানি ইন বাংলাদেশ এবং জার্মান একাডেমিক একচেঞ্জ সার্ভিস (ডিএএডি)।সহযোগিতায় ছিলেন বিশ্ববিদ্যালয়ের ইন্সস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসিউরেন্স সেল (আইকিউএসি) এবং আধুনিক ভাষা ইন্সটিটিউট (আইএমএল)।

জার্মান রাষ্ট্রদূত পিটার ফারেন হোল্টজ বলেন, শিক্ষার্থী এবং গবেষক হিসেবে জার্মানিতে প্রচুর লোকবল প্রয়োজন। এ বছরই বাংলাদেশ থেকে এক হাজারের অধিক শিক্ষার্থী উচ্চশিক্ষার জন্য জার্মানিতে পাড়ি দিয়েছে। বর্তমানে বাংলাদেশ থেকে জার্মানিতে যাওয়ার প্রবণতা হার ৩০ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

আইকিউএসির পরিচালক অধ্যাপক ড. মো. আশরাফুল আলমের সভাপতিত্বে এবং শাবি শিক্ষার্থী সৈয়দা মারজানা রাজ্জাকের সঞ্চালনায় উপস্থিত ছিলেন অনুষ্ঠানের সমন্বয়ক আইএমএলের পরিচালক অধ্যাপক ড. মো. আলমগীর তৈমুর।সেমিনার উপস্থাপনা করেন জার্মান একাডেমিক একচেঞ্জ সার্ভিস (ডিএএডি) এর বাংলাদেশ প্রতিনিধি রুমানা কবির এবং বাংলাদেশে অবস্থিত জার্মান দূতাবাসের সংস্কৃতি ও শিক্ষাবিষয়ক কর্মকর্তা তামারা কবির।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

shares