বিসিসিআই না থাকলে আইসিসির কী হবে?

ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) আয়ের একটি বড় অংশ আসে ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) কাছ থেকে। তাই প্রশ্নটা তুলেই ফেললেন বোর্ডের নবনিযুক্ত কোষাধ্যক্ষ অরুণ ধুমাল-বিসিসিআই না থাকলে আইসিসির কী হবে?বিসিসিআই-আইসিসি বিরোধ চরমে। আর্থিক বিষয়াদি নিয়ে বিশ্ব ক্রিকেটের দুই কর্তা সংস্থার মধ্যে চলছে তুমুল দ্বন্দ্ব। বোর্ডের দায়িত্ব নেয়ার আগেই আইসিসিকে তোপ দাগেন সৌরভ গাঙ্গুলী। আনুষ্ঠানিকভাবে কার্যভার গ্রহণের পরও সেই প্রসঙ্গ তোলেন তিনি। দাদা বলেন, আইসিসির মোট আয়ের ৭০ শতাংশ আসে ভারতীয় বোর্ডের কাছ থেকে। এর পরও সেই অনুপাতে বিসিসিআইকে অর্থ দেয় না তারা।

সৌরভ বিষয়টি সামনে আনতেই বিশ্ব ক্রিকেটের অভিভাবক সংস্থাকে একহাত নেন অরুণ। বিসিসিআই না থাকলে অস্তিত্ব সংকটে ভুগবে আইসিসি বলে মনে করেন তিনি। ভারতীয় বোর্ডের এ কর্মকর্তা বলেন, আইসিসি যা ইচ্ছা তাই সিদ্ধান্ত নিচ্ছে। আমাদের একটু জানানোরও প্রয়োজন বোধ করছে না। এটি কল্পনা করা যায়? ভেবে দেখা উচিত, বিসিসিআই ছাড়া আইসিসির কী হবে?

বিশ্বের সবচেয়ে প্রভাবশালী বোর্ড বিসিসিআই। আর্থিকভাবে স্বয়ংসম্পূর্ণ তারা। এক ক্যালেন্ডার শেষে থাকে উদ্বৃত্ত। উপরন্তু বোর্ডের আরও আয় বাড়াতে চান অরুণ। তিনি বলেন, আমার লক্ষ্য বিসিসিআইয়ের আয় বৃদ্ধি করা। ক্রিকেট বাবদ খরচ বেড়েছে। কিন্তু আয় একই রকম রয়েছে। প্রশাসনিক-আইনসংক্রান্ত ব্যয় খতিয়ে দেখতে হবে।

বর্তমানে ক্রিকেটবিশ্বে সবচেয়ে ধনী ও ক্ষমতাশীল বোর্ড বিসিসিআই। আইসিসির যেকোনো সিদ্ধান্তের পেছনে কলকাঠি নাড়ে তারা। সেই জায়গা থেকে সরে আসার চেষ্টা করছে ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থা। সম্প্রতি ভারতীয় বোর্ডের সঙ্গে আলোচনা না করেই ভবিষ্যৎ ক্রিকেট সূচি নির্ধারণ করেছে তারা। তবে আগের অবস্থান ধরে রাখতে চাচ্ছে বিসিসিআই। তাই অর্থের বিষয়টি বারবার সামনে আনছে তারা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

shares