মৃত্যুর পরে কবর দেয়ার বিকল্প জলজ প্রক্রিয়া আবিষ্কার করল দক্ষিণ আফ্রিকা

দক্ষিণ আফ্রিকার কাছে এখন সবুজ মৃত্যুর বিকল্প রয়েছে। দাফন করা বা কবর দেয়ার পরিবর্তে, এখন থেকে মৃত্যুর পরে জলজ প্রক্রিয়া বেছে নেয়া যেতে পারে। পরিবেশবান্ধব প্রক্রিয়াটি আজ থেকে কেপটাউনে চালু করা হয়েছে।এটি আগুনভিত্তিক শ্মশানের চেয়ে ৯০ শতাংশ বেশি শক্তি সাশ্রয় করে। বিশ্বব্যাপী, অ্যাকোয়্যামেশন একটি ক্লিনার প্রক্রিয়া হিসেবে বিবেচিত হয়। কবরস্থানগুলো স্থানের বাইরে চলে যাওয়ায় এটি বুদ্ধিমান বিকল্প বলে মনে হচ্ছে।

সবুজ মৃত্য কি?
সাধারণত মানুষ মারা গেলে কফিন সহকারে মানুষকে কবরস্থানে দাফন করা হয়। হিন্দু ও বৌদ্ধ ধর্মাবলম্বী ছাড়া অন্য সব ধর্মের মানুষকে সৃষ্টির আদিকাল থেকে লাশের দাফনের পদ্ধতি চালু আছে। এ পদ্ধতি সবুজ মৃত্যু নামে পরিচিত।

কিন্তু আধুনিক যন্ত্রপাতিরযোগে এখন থেকে কবরস্থানগুলো স্থান সংকুলনের বাইরে চলে যাওয়ায় মেশিনের মাধ্যমে মৃতদেহকে ক্রাশ করে কফিনটি মাটিতে পুঁতে ফেলা হবে। এমন পদ্ধতি চালু করেছে দক্ষিণ আফ্রিকার কেপটাউন বিশ্ববিদ্যালয়ের কয়েকজন বিজ্ঞনী। মেশিনের মাধ্যম ক্রাশ হওয়া লাশটি আপনি চাইলে একসপ্তাহ পর কবরটি পরিষ্কার করে অন্য একটি লাশের কবর দিতে পারবেন। এতে করবস্হানের জায়গা বাঁচবে অপরদিকে পরিবেশবান্ধব মৃত্যু হবে।

পুরো এই প্রক্রিয়াটি সম্পন্ন হবে ইকোমেশন পদ্ধতিতে। ইকোমেশন পদ্ধতিতে একটি মেশিন প্রক্রিয়াটি ব্যবহার করে রাবার থেকে তৈরি পাইরোলিসিস তেল দিয়ে এনার্জি কনটেন্টটি স্ট্যান্ডার্ড সহকারে হালকা জ্বালানি তেলের সঙ্গে মিশিয়ে মৃতদেহটি ক্রাশ করা হবে। এক্ষেত্রেে সাশ্রয়ী জ্বালানি হিসেবে রাবারের পাইরোলিসিস তেল ব্যবহার করা হবে যা অত্যন্ত সাশ্রয়ী।

এরপর লাশটি মেশিনে দিয়ে বিশেষ এয়ারলক খাওয়ানোর ব্যবস্থাসহ ননস্টপ ১০ মিনিট মেশিনটি চালু থাকবে।মাইক্রোপ্রসেসর নিয়ন্ত্রিত হিটিং সিস্টেমটি অপটিমাইজ প্রক্রিয়াসহ বিশেষ অন্তরক এক্সোথেরমিক পাইরোলাইসিসের জন্য খরচ হবে মাত্র ২ ডলার।

সবুজ মৃত্যু বিকল্প নামে বিশ্বের সবচেয়ে নিরাপদ পাইরোলিসিস প্ল্যান্টটি স্থাপিত হয়েছে কেপটাউনের আটলান্টিক মহাসাগরের পাড়ে। দীর্ঘ ২ বছর গবেষণার পর কেপটাউন বিশ্ববিদ্যালয়ের একদল বিজ্ঞানী এটি আবিষ্কার করেন। এখন থেকে যে কেউ চাইলে মৃত্যুর আগে তাদের নাম রেজিস্ট্রেশন করে এই পদ্ধতি গ্রহণ করতে পারবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

shares